জন্মদিনবিনোদন

হুমায়ূন আহমেদের ৭২তম জন্মদিন আজ

উপমহাদেশের সবচেয়ে জনপ্রিয় লেখক তিনি। বাংলা সাহিত্যের বরপুত্র, নন্দিত কলম জাদুকর হুমায়ূন আহমেদ। সৃজনশীলতার অনন্যতায় তৈরি করেছেন অগণিত হিমু ও মিসির আলি। আজ ১৩ নভেম্বর হিমু ও মিসির আলির স্রষ্টা হুমায়ূন আহমেদের ৭২তম জন্মদিন। ১৯৪৮

সালের এই দিনে নেত্রকোনার কেন্দুয়া উপজেলার কুতুবপুরে জন্মগ্রহণ করেন তিনি। তার ডাকনাম কাজল। জন্মদিন উদ্যাপনে আজ বেসরকারি টিভি চ্যানেল আই প্রাঙ্গণে বসবে ‘হুমায়ূন মেলা’। বেলা ১১টা ৫ মিনিটে শুরু হয়ে মেলা চলবে টানা দুপুর ২টা পর্যন্ত।

উদ্বোধন পর্বে উপস্থিত থাকবেন হুমায়ূন আহমেদ পরিবারের সদস্য, নাট্যব্যক্তিত্ব, কবি-সাহিত্যিক, চ্যানেল আইয়ের পরিচালক ও বিশিষ্ট সাংবাদিকরা। মেলায় থাকবে হুমায়ূন আহমেদের বই, চলচ্চিত্র, নাটকের ডিভিডির স্টল। মেলায় পরিবেশন হবে হুমায়ূন আহমেদের লেখা গান। স্মৃতিচারণা করবেন বিশিষ্টজনেরা। মেলাটি সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই ও রেডিও ভূমি। এ ছাড়া সকালে নুহাশপল্লীতেও থাকছে বিশেষ অনুষ্ঠান।

অন্যদিকে হুমায়ূন আহমেদের বইয়ের প্রকাশকদের আয়োজনে বিকাল সাড়ে ৩টায় পাবলিক লাইব্রেরিতে শুরু হবে হুমায়ূন আহমেদের বই নিয়ে সাত দিনব্যাপী একক বইমেলা। এতে প্রধান অতিথি থাকবেন কালের কণ্ঠ সম্পাদক জনপ্রিয় কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন। উদ্বোধন করবেন লেখকের স্ত্রী মেহের আফরোজ শাওন। বিশেষ অতিথি থাকবেন লেখকের অনুজ বিশিষ্ট কার্টুনিস্ট-লেখক আহসান হাবীব। এ ছাড়া বিভিন্ন টেলিভিশন চ্যানেলে প্রচার হবে হুমায়ূন আহমেদের জন্মদিনের নানা আয়োজন।

বাবা শহীদ ফয়জুর রহমান আহমেদ ও মা আয়েশা ফয়েজের প্রথম সন্তান হুমায়ূন আহমেদ। ফয়জুর রহমান আহমেদ ছিলেন পুলিশ কর্মকর্তা আর মা গৃহিণী। তিন ভাই, দুই বোনের মধ্যে তিনি সবার বড়। জনপ্রিয় কথাসাহিত্যিক জাফর ইকবাল তার ছোট ভাই। সবার ছোট ভাই আহসান হাবীব।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button