সংগঠন নিউজ

বাউল সম্রাট লালন শাহ্ স্মৃতি পদক পেলেন লায়ন গনি মিয়া বাবুল

বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মোঃ গনি মিয়া বাবুল গবেষণা ও সাহিত্য ক্ষেত্রে  বিশেষ অবদান রাখায় ‘বাউল স¤্রাট লালন শাহ স্মৃতি পদক-২০১৯’ এ ভূষিত হয়েছেন। বাংলাদেশ সম্মিলিত সাংস্কৃতিক সোসাইটির উদ্যোগে ১৬ অক্টোবর বিকেলে ঢাকার বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানের প্রধান অতিথি গণতদন্ত কমিশনের চেয়ারম্যান  বিচারপতি শামসুল হুদা আনুষ্ঠানিকভাবে তাকে এই সম্মাননা পদক প্রদান করেন।
সংগঠনের উপদেষ্টা ও দৈনিক আমার সময় এর নির্বাহী সম্পাদক লায়ন মুহা. মীযানুর রহমান এর সভাপতিত্বে এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অর্থমন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পীরজাদা শহীদুল হারুন। অনুষ্ঠানে বিভিন্ন শ্রেণী পেশার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। উল্লেখ্য যে, লায়ন মোঃ গনি মিয়া বাবুল দীর্ঘদিন যাবত বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের মাধ্যমে ও ব্যক্তিগতভাবে আর্তমানবতার সেবায় নিয়োজিত রয়েছেন। ইতিমধ্যে তিনি মানবসেবায় বিশেষ অবদান রাখায় আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ‘মেলভিন জোন ফেলো-এমজেএফ’ উপাধিসহ শতাধিক জাতীয় ও আন্তর্জাতিক সম্মাননায় ভূষিত হয়েছেন। তিনি তার নিজ জন্মস্থান গাজীপুর জেলার শ্রীপুরে স্কুল, মসজিদ, মাদ্রাসা, শিশু ও গণশিক্ষা কেন্দ্র, পাঠাগার প্রভৃতি জনহিতকর প্রতিষ্ঠান প্রতিষ্ঠায় মূখ্য ভূমিকা পালন করে আসছেন। লায়ন গনি মিয়া বাবুল ছাত্রাবস্থা থেকে ছড়া, কবিতা, প্রবন্ধ লিখে আসছেন। তিনি  কবি সংসদ বাংলাদেশের স্থায়ী পরিষদের চেয়ারম্যান ও সাবেক সভাপতি হিসেবে সাহিত্য সংগঠক হিসেবে প্রশংসনীয় ভূমিকা পালন করছেন।
তার রচিত বা সম্পাদিত বই সমূহ : ছোটদের শিক্ষামূলক ছড়া ও গল্প, নিমন্ত্রণ, শুভ্রতা চলে গেছে নীড়ে, একটি কবিতা, ভালোবাসতে বাসতে, সিডর-ধ্বস্থ বকুলতলা, নীল জলে প্রেম, একটি বক্তৃতার পংতিমালা, নবম শ্রেণীর কৃষি শিক্ষা সহায়ক বই, কিছু কথা, কৃষি ডিপ্লোমা ভর্তি সহায়ক বই ইত্যাদি। তিনি উক্ত সম্মাননা পদকে ভূষিত হওয়ায় বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও বিশিষ্ট ব্যক্তিবর্গ তাকে অভিনন্দন জানিয়েছেন।
Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button