কৃষক ও কৃষিজেলা-উপজেলাপরিবেশ

পরিবেশবান্ধব কৌশলে নিরাপদ ফসল উৎপাদন, খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতকরণ

নিরাপদ ফসল উৎপাদন বৃদ্ধির মাধ্যমে বাংলাদেশের জনগণের খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করে থাকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক পরিচালিত ‘পরিবেশবান্ধব কৌশলে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্প’।এটি এমনই একটি প্রকল্প যেখানে কৃষকদের হাতে কলমে নিরাপদ ফসল উৎপাদন কৌশল সম্পর্কে অবহিত করে থাকে।

গত বুধবার সিরাজগঞ্জের উলস্নাপাড়ায় পরিবেশবান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের কার্যক্রম পরিদর্শন ও মাঠ দিবসে অংশগ্রহণ করেন প্রকল্প পরিচালক আহসানুল হক চৌধুরী এবং আইপিএম স্পেশালিস্ট আরিফুর রহমান শাহিন।

নিরাপদ ফসল উৎপাদন বৃদ্ধির মাধ্যমে বাংলাদেশের জনগণের খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করা,কৃষকের কারিগরি দক্ষতা এবং নিরাপদ খাদ্য ও পুষ্টি বিষয়ক সচেতনতা বৃদ্ধি করে কৃষক, শ্রমিক ও ভোক্তার শারীরিক-মানষিক স্বাস্থ্য নিশ্চিত করা,খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ ও নিরাপদ খাদ্য উৎপাদন বৃদ্ধির জন্য প্রদর্শনী স্থাপনের মাধ্যমে প্রমানিত আধুনিক প্রযুক্তির সম্প্রসারণ করা, প্রকল্পের বিভিন্ন কার্যক্রমে মহিলাদের সম্প্রক্ততা বৃদ্ধির মাধ্যমে নিরাপদ ও গুনগত মানসম্পন্ন ফসল উৎপাদনে সচেতনতা বৃদ্দি এবং আয়ের সুযোগ সৃষ্টি করা, সর্বোপরি টেকসই উন্নয়নের লক্ষ্যে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতকরা এই প্রকল্পের অন্যতম উদ্দেশ্য।

এই প্রকল্পের আওতায় কৃষকদের সঠিক মাত্রায় সার এবং কীটনাশক ব্যবহারের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন সম্পর্কে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। কৃষকদের ধান, সবজি এবং ফলের স্কুল পরিচালনা করে তাদের প্রশিক্ষক হিসেবে তৈরি করে এলাকাভিত্তিক ক্লাব গঠনের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন এবং বিক্রি জন্য প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হচ্ছে। বিভিন্ন প্রদর্শনীতে পস্নট স্থাপন, স্থানীয় জনপ্রতিনিধি ও কৃষকদের নিয়ে মাঠ দিবসের আয়োজন করে নিরাপদ খাদ্য উৎপাদন প্রক্রিয়াকে সবার মাঝে পৌঁছে দেয়ার জন্য প্রকল্প সংশ্লিষ্ট সবাই নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছেন।

এ প্রকল্পের আওতায় গৃহীত পদক্ষেপের কারণে নিরাপদ উপায়ে ফসল উৎপাদন করে বাজারে অন্যান্য ফসলের তুলনায় একটু বেশি দামে বিক্রয় করতে পারছেন কৃষকরা।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button