রাজধানী

 কৃষকদের ধানের ন্যায্য দাম নিশ্চিতসহ ভেজালবিরোধী অভিযান জোরদার করতে হবে :নাসিম

বাজারে চালের দাম যাতে কোনোভাবেই না বাড়ে সে দিকে সতর্ক দৃষ্টি রাখার পাশাপাশি কৃষকদের ধানের ন্যায্য মূল্য নিশ্চিত করার সুপারিশ করেছে খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। একইসঙ্গে চালের দাম নিয়ন্ত্রণে নিয়মিত বাজার তদারকি করারও সুপারিশ করেছে কমিটি। গতকাল মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির সভায় এই সুপারিশ করা হয়।

বৈঠক সূত্র জানায়, বৈঠকে খাদ্য মন্ত্রণালয় জানায়, চলতি অভ্যন্তরীণ আমন সংগ্রহ মৌসুমে কৃষকদের কাছ থেকে ৬ লাখ টন ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রতি কেজি ধানের দাম নির্ধারণ করা হয়েছে ২৬ টাকা। উপজেলা পর্যায়ে প্রান্তিক ও নারী কৃষকদের অগ্রাধিকার দিয়ে ধান বিক্রয়কারী কৃষক তালিকা করা হয়েছে। সে তালিকা অনুযায়ী ধান সংগ্রহ করা হচ্ছে।

বৈঠক শেষে সংসদীয় কমিটির সভাপতি ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম জানান, কমিটি খাদ্য মন্ত্রণালয়কে সুনির্দিষ্টভাবে সুপারিশ করে বলেছে যে কৃষকদের ধানের ন্যায্য দাম নিশ্চিত করতে হবে, আবার চালের দাম যাতে না বাড়ে সে দিকেও সতর্ক দৃষ্টি রাখতে হবে। নিয়মিত বাজার পর্যবেক্ষণ করতে হবে। তবে মুক্তবাজার অর্থনীতির এই যুগে ব্যবসায়ীদের কোনো চাপ প্রয়োগ করা হোক তা তারা চান না। এছাড়া সারাদেশেই ভেজাল বিরোধী অভিযান জোরদার করতে বলা হয়েছে।

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, উপজেলায় উন্মুক্তভাবে সাংবাদিকদের উপস্থিতিতে লটারির মাধ্যমে ধান কেনা হবে। ২০ নভেম্বর এ কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। এ ছাড়া পরীক্ষামূলকভাবে ১৬টি উপজেলায় তথ্যপ্রযুক্তির ব্যবহারে অ্যাপসের মাধ্যমে ধান কেনা হবে। তিনি বলেন, খাদ্যে ভেজাল প্রতিরোধে ইউএসআইডির সহযোগিতায় ভ্রাম্যমাণ ল্যাবরেটরির উদ্বোধন করা হয়েছে। পর্যায়ক্রমে সব জেলায় এ ধরনের গাড়ি দেওয়া হবে।

মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে কমিটির সদস্য ও খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, আব্দুল হাই, আয়েন উদ্দিন ও আঞ্জুম সুলতানা বৈঠকে অংশ নেন।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button