জানা-অজানা

এক কলমের দাম ৫৫ কোটি টাকা!

কলম নিয়ে অনেকেরই প্যাশন থাকে। অনেকেই দামি কলম কেনেন। আমরা ১০০, ২০০ বা বড়জোর ৫০০ টাকার কলমের কথা শুনেছি। একটি কলমের দাম কি কয়েক কোটি টাকা হতে পারে! হ্যাঁ, এমনও কলম আছে যেগুলোর দাম শতকে বা হাজারে নয়। একেবারে কোটির ঘরে। এমনই কয়েকটি বহুমূল্য কলম সম্পর্কে জেনে নেওয়া যাক:

মন্তেগ্রাপ্পা তিবালদি ফুলগর নকটারনাস: কলমটির প্রস্তুতকারক সংস্থা ইতালির মন্তেগ্রাপ্পা। ৯০০টি কালো হিরে এবং ১০০টি চুনিখচিত কলমটির দাম প্রায় ৫৫ কোটি টাকা। এটিই বিশ্বের সবচেয়ে দামি কলম। এই কলম একটিই তৈরি করেছিল মন্তেগ্রাপ্পা।

দ্য অরোরা ডায়ামান্টে: দাম ১০ কোটি টাকা। প্রস্তুতকারক সংস্থা ইতালির অরোরা। বিশুদ্ধ প্ল্যাটিনামের তৈরি এই কলমে রয়েছে ১,৯১৯টি ডি বিয়ার্স ডায়মন্ড। নিবটি ১৮ ক্যারাট সোনা দিয়ে তৈরি।

মঁ ব্লাঁ মিস্ট্রি মাস্টারপিস: ভ্যান ক্লিফ অ্যান্ড আরপেলস এবং মঁ ব্লাঁ সংস্থা যৌথ উদ্যোগে তৈরি করে কলমটি। মোট ৯টি কলম তৈরি করেছে সংস্থা দু’টি। যেগুলি তিনটে চুনি, তিনটে পান্না, তিনটে নীলকান্ত মণি দিয়ে তৈরি। এক একটি কলমের দাম সাড়ে ৪ কোটি টাকা।

মঁ ব্লাঁ-প্রিন্স রেইনিয়ার লিমিটেড থ্রি এডিশন ৮১: কলমটির দাম ১ কোটি ৭ লক্ষ। পেনের বডি ১৮ ক্যারাট হোয়াইট গোল্ড (সোনা-রুপোর সঙ্কর ধাতু) দিয়ে তৈরি। রয়েছে ৯৯৬টি উচ্চমানের হিরে। নকশা তৈরিতে ব্যবহার হয়েছে ৯২টি চুনি।

কারান ডি’এস-১০১০ ফাউন্টেন পেন: এই পেনটির দাম এক কোটি টাকা। নিবটি ২৮ ক্যারাট সোনা দিয়ে তৈরি।

মঁ ব্লাঁ লিমিটেড এডিশন বোহেমে প্যাপিলিয়ন: সাদা, হলুদ এবং গোলাপি— এই তিন রঙের পাওয়া যায় কলমটি। ১ হাজার ৪০০টি হিরে দিয়ে সজ্জিত কলমের বাইরের অংশটি। দাম দেড় কোটি টাকা। সূত্র: আনন্দবাজার।

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button